শিক্ষক নিবন্ধন (কলেজ পর্যায়) ICT লিখিত পরীক্ষার প্রস্তুতি

By | January 8, 2020
Advertisment

কলেজ পর্যায়ে শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার প্রস্তুতি বিষয়ক সিরিজ পোস্টে আপনাদের সকলকে স্বাগতম। এই ধারাবাহিক সিরিজে আমি থাকছি আপনাদের সাথে বেসরকারি শিক্ষক নিবন্ধনের যাবতীয় বিষয়ে ধারণা দিতে। যে বিষয় নিয়ে লেখা হবে তা হলো কম্পিউটার সাইন্স (কোড ৪৩১)।

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রক্রিয়া (এনটিআরসিএ)

প্রথমেই কথা বলা যাক এনটিআরসিএ নিয়ে। এনটিআরসিএ NTRCA এর পূর্ণরূপ হলো Non Government Teachers Registration and Certification Authority. অর্থাৎ বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। একসময় কমিটি কর্তৃক শিক্ষক নিয়োগ দেয়া হলেও বর্তমানে সকল নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয় এনটিআরসিএর মাধ্যমে। এনটিআরসিএ হলো বেসরকারি স্কুল বা কলেজে শিক্ষক বা প্রভাষক হিসেবে যোগদানের একমাত্র মাধ্যম। আপনার লক্ষ্য যদি হয় শিক্ষকতা পেশা তাহলে আপনাকে অবশ্যই এই পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হতে হবে। যদিওবা এক সময় এটা অনেক সহজ প্রক্রিয়া ছিলো তবে বর্তমানে এটা বেশ কঠিন হয়ে পড়েছে। খুব ভালো প্রস্তুতি না নিলে উত্তীর্ণ হওয়া মুশকিল।

কম্পিউটার সাইন্স ৪৩১

আসন্ন সম্পূর্ণ সিরিজে যেই বিষয়টি দেখানো হবে তা হলো কম্পিউটার সাইন্স এবং এর কোড নং ৪৩১। এই বিষয়ে আবেদন করতে হলে আপনাকে কম্পিউটার সাইন্স বিষয়ে ৪ বছর মেয়াদী অনার্স/বিএসসি সার্টিফিকেট থাকতে হবে। সম্পূর্ণ কোর্সটি হবে বাংলা ভাষায় তাই এই সিরিজের পোস্টগুলি ক্রমান্বয়ে দেখতে থাকুন। টেক্সট এর পাশাপাশি ভিডিওতে বিস্তারিত আলোচনা করা হবে তাই অবশ্যই আমার ইউটিউব চ্যানেলে চোখ রাখুন। সময়মতো আপডেট পেতে সাবস্ক্রাইব করে বেল আইকন ক্লিক করে রাখতে পারেন। আমার ইউটিউব চ্যানেলের লিংক: iSudip

সিলেবাস

এই পর্বে কোন বিষয় নিয়ে আলোচনা করা হবে না। তবে এই বিষয়ে পরবর্তীতে পোস্ট করা হবে। শুধু সিলেবাসটায় একটু নজর দেয়া যাক। মোট ১৫টি চ্যাপ্টার রয়েছে। সবগুলো নিয়েই বিস্তারিত আলোচনা করা হবে। সিলেবাসের স্ক্রিনশট নিচে দেয়া হলো:

আশা করছি দেখেই বুঝতে পারছেন, সিলেবাসটি বেশ বড়। আপনার ৪ বছরের অনার্স/বি এস সি তে যা পড়েছেন তার অনেকটাই এর ভিতর আছে। সবগুলো অধ্যায়ই দেখানো হবে এবং পড়ে আসা টপিকগুলো ঝালাই হয়ে যাবে। ভালোমতো প্রস্তুতি নিলে আপনিও উপকৃত হবেন আশা করি। ভালো থাকবেন এবং ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল ফলো করতে থাকুন, ধন্যবাদ।

Advertisment
Facebook Comments