১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি (প্রিলিমিনারি টেস্ট)

By | December 12, 2022

আর মাত্র ৩ সপ্তাহ পরেই শুরু হতে যাচ্ছে ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা। এনটিআরসিএ কর্তৃক প্রকাশিত ১৪/১১/২০২২ তারিখের ১১০১ নম্বর স্মারকের পরিপ্রেক্ষিতে জানা যায় ১৭তম বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি টেস্ট পরীক্ষা আগামী ৩০ ও ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

আজকের পোস্টটি ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলি পরীক্ষার প্রস্তুতি নিয়ে।

১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি
১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতি

মূলত ১৭ তম শিক্ষক নিবন্ধন অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো আরও প্রায় আড়াই বছর আগে ২০২০ সালের ১৫ ও ১৬ মে। কিন্তু করোনা প্রাদুর্ভাবের কারণে সেটা পিছিয়ে ২০২২ সালের ৩০ ও ৩১ ডিসেম্বর হতে যাচ্ছে। 

শিক্ষক নিবন্ধন কি?

যেহেতু আপনি শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলি পরীক্ষার প্রস্তুতি বিষয়ক পোস্ট পড়ছেন তাহলে আমি ধরে নিচ্ছি আপনি অলরেডি এই পরীক্ষায় আবেদন করেছেন। তবে যদি আপনি পরীক্ষার্থী না হয়ে থাকেন অথবা এ বিষয়ে না জেনে থাকেন তাহলে জেনে রাখা ভালো যে, শিক্ষক নিবন্ধন হলো বেসরকারি স্কুল ও কলেজে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া।

এটি পরিচালনা করে থাকে একটি সরকারি প্রতিষ্ঠান যার নাম হলো NTRCA যার পূর্ণরূপ হলো Non-government Teachers Registration and Certification Authority বা বাংলায় এটিকে বলা হয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। এখানে শিক্ষক নিবন্ধনে ৩টি ধাপে (প্রিলি, রিটেন ও মৌখিক) পরীক্ষা নেয়া হয়। এবার চলে যাই মূল বিষয়ে।

শিক্ষক নিবন্ধনের সকল পোস্ট একসাথে পেতে এখানে ক্লিক করুন।

সর্বশেষ নিবন্ধন পরীক্ষার পরিসংখ্যান:

মোট রেজিস্ট্রেশন: ১১,৭৬,১৯৬ জন

মোট পরীক্ষার্থী: ৯,৫৯,৭২৭ জন

প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণ: স্কুল ২ পর্যায় ১১,৫৪৭ + স্কুল ৮৪৬৯৬ + কলেজ ১,৩২,৪৫৭

= ২,২৮,৭০০ (মোট রেজিস্ট্রেশনের ১৯.৪৪%, মোট পরীক্ষার্থীর ২৩.৮৩%)

পরীক্ষার কিছু গুরুত্বপূর্ণ বিষয়াবলী

  • উত্তীর্ণ হওয়ার জন্য প্রয়োজন ৪০ মার্ক
  • নেগেটিভ মার্কিং আছে প্রতি প্রশ্নে -০.৫ (অর্থাৎ প্রতি ২ টি ভুল উত্তরে ১ মার্ক কাটা)
  • সাম্প্রতিক বিষয়, বাংলাদেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন খুবই গুরুত্বপূর্ণ
  • চেষ্টা করবেন অংকে সম্পূর্ণ নম্বর পাওয়ার
  • না জেনে উত্তর দেয়া থেকে বিরত থাকা

উপরের বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ। আপনার এই পরীক্ষাগুলো হলো একজন শিক্ষক হবার আগের ধাপগুলোর মধ্যে একটি তাই আপনাকে অনেক সতর্কতার সাথে পথ আগাতে হবে। যেহেতু আপনার ৪০ নম্বর পেলেই হচ্ছে সেহেতু প্রাথমিক উদ্দেশ্য ৪০ ই রাখা উচিত। এরপর যদি বেশি উত্তর দিতে পারেন তাহলে তো ভালো।

ভুল উত্তর দিলে নম্বর কাটা যাবে তাই সেট না দেয়াই বুদ্ধিমানের কাজ হবে। চাকরির প্রস্তুতি কেমন নিতে হয় সেটা প্রস্তুতি যারা নেয় তারা ভালোই জানে তাই এই বিষয়ে নতুন করে বলার কিছু নেই। সর্বশেষ অনুষ্ঠিত বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ফলো করতে পারেন।

যারা নিয়মিত লেখাপড়ার মধ্যে আছেন অর্থাৎ চাকরিরর প্রস্তুতি নিচ্ছেন তাদের কাছে ১৭ তম প্রিলি পরীক্ষা পাস করা খুবই সহজ হবে। আর যারা লেখাপড়া থেকে দুরে আছেন অথবা কোন চাকরি করেন যার কারণে পড়ালেখার সময় কম তারাও একটু চেষ্টা করলে উত্তীর্ণ হতে পারবেন বলে আমার বিশ্বাস।

ব্যক্তিগতভাবে যদি আমার কথা বলি তাহলে বলবো যে, আমি নিজেই একটি ব্যস্ততম চাকরির মধ্যে ছিলাম যখন আমি নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হই। অতএব আপনারাও পারবেন।

নিবন্ধন পরীক্ষার প্রিলি প্রশ্নের ধরণ

সচরাচর চাকরির পরীক্ষায় যেমন প্রশ্ন হয় নিবন্ধন পরীক্ষার প্রশ্নের মান কিছুটা তেমন অথবা তার থেকেও সহজ বলে আমার কাছে মনে হয়। এ বিষয়ে ধারণা নেয়ার জন্য আমি আপনাকে বলবো আপনি অবশ্যই গত বছরের প্রশ্নগুলো সমাধান করে আয়ত্ত্ব করবেন।

তাহলে আপনার একটা সুষ্পষ্ট ধারণা চলে আসবে। এরপর তো সাম্প্রতিক চাকরির প্রশ্ন তো আছেই।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার গাইডলাইন

  • বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা
  • সাম্প্রতিক বিভিন্ন পরীক্ষার প্রশ্ন সমাধান
  • বই: Job Solution, বেসরকারি শিক্ষক/প্রভাষক নিবন্ধন পরীক্ষার গাইড
  • গণিত বিষয়ে বিশেষ প্রস্তুতি নেয়া

গাইডলাইনের জন্য যদি আমি বইয়ের কথা বলি তাহলে বলবো সবথেকে ইফেক্টিভ বই হবে MP3 সিরিজের বইগুলো। এই বইগুলোতে সব বিষয়ে আলাদা ভাবে সুসজ্জিত থাকে।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতির জন্য MP3 সিরিজের বই
শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতির জন্য MP3 সিরিজের বই

অনেকের সংরক্ষণে হয়তো বইগুলো নেই সেক্ষেত্রে আপনি Job Solution বইটি দেখতে পারেন। সেখানে সাম্প্রতিক পরীক্ষার MCQ সমাধান নেয়া থাকে। এছাড়াও কারেন্ট এফেয়ার্স অবশ্যই দেখবেন।

শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতির জন্য জব সলুশন বই
শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রস্তুতির জন্য জব সলুশন বই

পরিশেষে বলতে চাই, নিজের অভিজ্ঞতা থেকে মনে হয়েছে যে, ১৭ তম নিবন্ধন পরীক্ষায় আপনি নিয়মিত সময় দিলে উত্তীর্ণ হতে পারবেন।

আমার কাছে এই ধাপটাই সব থেকে কঠিন মনে হয় কারণ এই ধাপ পার হলেই আপনার ডিপার্টমেন্টাল বিষয়ে পরীক্ষা হবে।

শিক্ষক নিবন্ধনের বিষয়ে সবসময় আপডেট থাকলে চাইলে iSudip YouTube চ্যানেল সাবস্ক্রাইব করে রাখতে পারেন। সকলের জন্য শুভকামনা।

Facebook Comments