শিক্ষক নিবন্ধনের সনদ উত্তোলন প্রক্রিয়া

By | December 9, 2021

শিক্ষক নিবন্ধনের প্রিলি, লিখিত এবং ভাইভা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মেধাতালিকা প্রকাশ করা হয়। এ বিষয়ে এর আগেই পোস্ট করা হয়েছে, দেখে আসতে পারেন। মেধাতালিকা প্রকাশের কিছুদিন পরই সনদ প্রদান করা হয়। কিভাবে আপনি শিক্ষক নিবন্ধনের সনদ উত্তোলন করতে পারবেন সে বিষয়ে জানাবো আজ।

অনেক জেলা থেকে তথ্য সংগ্রহ করে জানা যায় যে, বিভিন্ন জেলায় বিভিন্ন ভাবে সনদ প্রদান করা হয়ে থাকে। কিছু কিছু জেলায় শুধুমাত্র প্রবেশপত্র নিয়ে গেলেই সনদ দেয়া হয়। আবার কিছু কিছু জেলায় সম্পূর্ণ আনুষ্ঠানিকতা বা ফরম্যালিটি সম্পন্ন করেই সনদ প্রদান করা হয়। এখানে আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা জানাবো যেখানে আমাকে সব ধরণের আনুষ্ঠানিকতা মেনেই সনদ নিতে হয়েছে। এতে করে আশা করি আপনারা ভালো একটা ধারণা পেয়ে যাবেন।

সনদ জেলা শিক্ষা অফিসে প্রেরণ

এনটিআরসিএ অফিস থেকে একযোগে সরকারি ডাকের মাধ্যমে সব সনদ প্রতিটি জেলায় প্রেরণ করা হয়। যদিওবা কিছু কিছু জেলায় দেখা গিয়েছে যে, সময় কিছুটা বেশি প্রয়োজন হয়েছে। অর্থাৎ, এক জেলায় অনেকে সনদ উত্তোলন করলেও অন্য জেলায় গিয়ে শোনা যায় যে সনদ পৌছায়নি। এর সঠিক কারণ এখনও অজানা তবে একটা সময়ের মধ্যে সকল জেলা থেকেই সনদ উত্তোলন করতে পারার কথা।

জেলা শিক্ষা অফিস কোথায়?

প্রতিটি জেলার শিক্ষা অফিস সাধারণ উক্ত জেলার সদর উপজেলায় থাকে। যারা শহরে থাকেন তাদের হয়তো সময়ে সময়ে জেলা শিক্ষা অফিসে যাতায়াত করার প্রয়োজন হয় তবে যারা গ্রামের দিকে বা অন্য উপজেলায় থাকেন তারা সব সময় জেলা শিক্ষা অফিস নাও চিনতে পারেন। এক্ষেত্রে শিক্ষা অফিস চেনার সহজ একটি উপায় রয়েছে তা হলো deo লিখে সার্চ দেয়া অথবা deo এর পরে জেলার নাম তারপর gov.bd লিখে ব্রাউজারে দেখা। যেমন, আমি যদি ফরিদপুর জেলার শিক্ষা অফিস খুজতে চাই তাহলে আমি যদি ব্রাউজারে লিখি deo.faridpur.gov.bd তাহলে কিন্তু আমি সেই অফিসের লোকেশনসহ সবকিছু ঘরে বসেই দেখতে পারবো। এর থেকেও সহজ একটা উপায় রয়েছে সেটা হলো গুগল ম্যাপে সার্চ করা যেটা আমরা প্রায় সকলেই ব্যবহার করি। জেলা শিক্ষা অফিস অথবা district education office লিখে সার্চ করলেই আমরা সহজেই পেয়ে যাবো। আপনি অবশ্যই শিক্ষা অফিসে যাওয়ার আগে অফিসের কর্মচারীদের কাছে ফোন করে শুনে নিবেন যে সনদ এসেছে কিনা যাতে করে আপনাকে একাধিকবার যাওয়া না লাগে।

জেলা শিক্ষা অফিস থেকে শিক্ষক নিবন্ধনের সনদ উত্তোলনের প্রক্রিয়া

তো এবার আসা যাক সনদ উত্তোলনের বিষয়ে। সনদ উত্তোলন করতে গেলে আপনাকে যে সকল জিনিস সাথে নিয়ে যেতে হবে তা হলো

১। প্রিলি, রিটেন ও ভাইভার প্রবেশপত্র

২। সকল শিক্ষাগত যোগ্যতার মূল কপি

৩। সকল শিক্ষাগত যোগ্যতার ১ সেট ফটোকপি

৪। জাতীয় পরিচয়পত্র

৫। জাতীয় পরিচয়পত্রের ফটোকপি

এই সব জিনিস আপনাকে দিতে হবে একটা আবেদনের সাথে যেটা লিখতে হবে জেলা শিক্ষা অফিসার বরাবর। আমি যেই আবেদনটা দিয়েছিলাম তার নমুনা নিচে দিলাম আপনারা চাইলে এটা অনুসরণ করতে পারেন।

এরপর আপনার আবেদন জেলা শিক্ষা অফিসার গ্রহণ করবেন এবং সব কাগজপত্র ঠিক থাকলে আপনি সনদ পাবেন। সনদ উত্তোলনের সময় আপনি দেখতে পারবেন আপনার সংশ্লিষ্ট বিষয়ে কতজন পাস করেছেন।

Facebook Comments